মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C
সর্ব-শেষ হাল-নাগাদ: ৩rd জুন ২০২১

এ বি এম আজাদ এনডিসি

 

জনাব এ বি এম আজাদ, এনডিসি (৫৫২৮)

চেয়ারম্যান (সচিব)

বাংলাদেশ পেট্রোলিয়াম কর্পোরেশন

 

     গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের সচিব জনাব এ বি এম আজাদ, এনডিসি ৩১ মে, ২০২১ তারিখ বাংলাদেশ পেট্রোলিয়াম কর্পোরেশনের চেয়ারম্যান হিসেবে দায়িত্ব গ্রহণ করেন। বিপিসি’তে যোগদানের পূর্বে তিনি সরকারের অতিরিক্ত সচিব পদমর্যাদায় চট্টগ্রামের বিভাগীয় কমিশনার হিসেবে কর্মরত ছিলেন।  

 

      জনাব এ বি এম আজাদ, এনডিসি একজন ক্যারিয়ার সিভিল সার্ভেন্ট। তিনি বিসিএস(প্রশাসন) ক্যাডারের ১০ম ব্যাচের একজন সফল এবং দক্ষ কর্মকর্তা। সুদীর্ঘ কর্মময় জীবনে তিনি রাজশাহী বিভাগে যোগদান করে দিনাজপুর কালেক্টরেটের প্রবেশনার হিসেবে চাকুরী জীবন শুরু করেন। মাঠ প্রশাসনের বর্ণাঢ্য ক্যারিয়ারে সহকারী কমিশনার ও ম্যাজিস্ট্রেট, সহকারী কমিশনার (ভূমি), উপজেলা নির্বাহী অফিসার, অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট হিসেবে গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করেন। তিনি দুই বছরের অধিক সময় জেলা প্রশাসক হিসেবে কুড়িগ্রাম জেলায় ব্যাপক জনপ্রিয়তা এবং সুনামের সাথে অর্পিত দায়িত্ব পালন করেন। চট্টগ্রামের বিভাগীয় কমিশনারের দায়িত্ব পালনকালে দুইটি জনগুরুত্বপূর্ণ সিটি কর্পোরেশনসহ মোট ১১টি জেলার স্থানীয় সরকার ব্যবস্থাপনা এবং কেন্দ্রীয় প্রশাসনের কার্যাবলী বিভাগীয় পর্যায়ে বাস্তবায়নের ক্ষেত্রে দেশের সফলতম বিভাগীয় কমিশনারবৃন্দের অন্যতম বলেই বিবেচিত হয়েছেন।

 

     তিনি কুড়িগ্রাম জেলায় গৃহীত ‘ICT Based Information to Stop Child Marriage’ প্রকল্পের জন্য ২০১৮ সালে জনপ্রশাসন পদক অর্জন করেন। চাপাই নবাবগঞ্জের ভোলাহাট উপজেলাকে শতভাগ সেনিটেশনের আওতায় আনতে পারার জন্য ‘100% Sanitation for Upzilla’ বিষয়ে সরকার কর্তৃক সনদপ্রাপ্ত হন।

 

    চাকরি জীবনের ধারাবাহিকতায় তিনি দুই মেয়াদে বাংলাদেশ পেট্রোলিয়াম কর্পোরেশনের সচিব এবং পরিচালক পদে অত্যন্ত সুনামের সাথে দায়িত্ব পালন করেছেন। এছাড়াও বাণিজ্য মন্ত্রণালয় এবং শিক্ষা মন্ত্রণালয়ের বিভিন্ন পদে দীর্ঘ সময় সফলভাবে দায়িত্ব পালন করেছেন।

 

      তিনি সরকারি আনন্দমোহন কলেজ, ময়মনসিংহ হতে উচ্চ মাধ্যমিক পড়াশোনা শেষে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ব্যবস্থাপনা বিভাগ হতে বি.কম অনার্স এবং এম.কম ডিগ্রি অর্জন করেন।

 

      জনাব এ বি এম আজাদ, এনডিসি ১৪ এপ্রিল, ১৯৬৪ সালে ব্রাহ্মণবাড়ীয়া জেলায় শাহবাজপুরের সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন। তাঁর পিতা মরহুম মোঃ আবদুস সাকুর এবং মাতা মোসাম্মৎ আসিয়া খাতুন। তাঁর সহধর্মিনী লায়লা মাসুদা। ব্যক্তিগত জীবনে তাঁরা দুই পুত্র সন্তানের অভিভাবক, জ্যেষ্ঠ পুত্র গোলাম মোরশেদ কাদেরী এবং কনিষ্ঠ পুত্র সারওয়ার মোরশেদ কাদেরী।

 

     জনাব এ বি এম আজাদ, এনডিসি বাংলাদেশ পেট্রোলিয়াম কর্পোরেশন-কে আরও সমৃদ্ধ এবং শক্তিশালী প্রতিষ্ঠানে পরিণত করতে এবং দেশের জ্বালানি নিরাপত্তা নিশ্চিতকরণে সংশ্লিষ্ট সকলের সহযোগিতা কামনা করেন।

 


Share with :

Facebook Facebook